February 25, 2024
Quotes

40+ ইমাম গাজ্জালীর বাণী চিরন্তনী

ইমাম গাজ্জালীর বাণী, Imam Gazzali Quotes in Bangla, ইমাম গাজ্জালীর উক্তি

মুসলমানদের কর্ণধার ইমাম গাজ্জালীর বাণী আমাদের মনকে নাড়া দেয়।

জন্ম

আল-গাজ্জালী, পূর্ণ নাম আবু হামিদ মুহাম্মদ ইবনে মুহাম্মদ তুসী আল-গাজ্জালী 1058 খ্রিষ্টাব্দ মোতাবেক 450 হিজরি সনে ইরানের খোরাসান প্রদেশের অন্তর্গত তুস নগরীতে জন্মগ্রহণ করেন। তিনি সবচেয়ে অন্যতম এবং প্রভাবশালী দার্শনিক, ধর্মতত্ত্ববিদ, আইনবিদ, যুক্তিবিদ ও রহস্যবাদী হিসাবে পরিচিত। তিনি বাংলাদেশ সহ বিশ্বের অনেক অঞ্চলেই ইমাম গাজ্জালী হিসেবে বেশি পরিচিত।

তার কাজগুলি তার সমসাময়িকদের দ্বারা এতটাই প্রশংসিত হয়েছিল যে আল-গাজ্জালীকে “ইসলামের প্রামাণ্য অবয়ব” (হুজ্জাতুল ইসলাম) সম্মানসূচক উপাধিতে ভূষিত করা হয়েছিল।[

তার পিতার নাম মোহাম্মদ আল-গাজ্জালী। গাজ্জাল শব্দের আভিধানিক অর্থ সুতা কাটা। কারও মতে ইমাম গাজ্জালীর বংশের লোকেরা সম্ভবত সুতার ব্যবসা করতেন, তাই তাদের বংশ উপাধি গাজ্জালী নামে পরিচিত।

শিক্ষা ও কর্মজীবন

ছোট বেলায়ই তিনি তার বাবাকে হারান। তার শিক্ষা জীবন ও বাল্যকাল কাটে তুস নগরীতে। ইমাম আল গাজ্জালি (রহ•) তৎকালীন যুগের শ্রেষ্ঠতম ধর্মতত্ত্ববিদ আলেম ইমামুল হারামাইন আল জুয়াইনির কাছে কয়েক বছর অতিবাহিত করেন। পঞ্চম শতকের মধ্যভাগে এমন এক পরিস্থিতিতে ইমাম গাজ্জালী জন্মগ্রহণ করেন যখন পাশ্চাত্য ও গ্রিক দর্শণের বিস্তার লাভ করে ছিল।সে যুগে যে শিক্ষা পার্থিব উন্নতির বাহন হতে পারতো, প্রথমতসেই ধরনের শিক্ষা তিনি লাভ করেন। বাজারে যেসব বিদ্যার চাহিদা ছিল, তাতেও তিনি পারদর্শিতা অর্জন করেন। অতঃপর এ বস্তুকে নিয়ে তিনি ঠিক সেখানেই পৌঁছেন সেখানকার জন্যে এটি তৈরি হয়েছিল এবং তৎকালে একজন আলেম যতদূর উন্নতির কল্পনা করতে পারতেন, ততদূর তিনি পৌঁছে যান।

তিনি পরিণত বয়সে ৪৮৪ হিজরিতে বাগদাদ গমন করেন। বাগদাদে তৎকালীন সর্বোচ্চ বিদ্যাপীঠ নিযামিয়া মাদ্রাসায় তিনি অধ্যাপনায় যোগ দেন। মুসলিম দর্শন, ফিকাহ, ইলমুল কালাম (ধর্মতত্ত্ব) বিষয়ে তিনি সর্বকালের প্রাতঃস্মরণীয় মনীষীদের একজন। ইমাম গাজ্জালীর আধ্যাত্মিক জ্ঞানের প্রতি ছিল অগাধ তৃষ্ণা।

জীবন দর্শন

ইমাম আল গাজ্জালি ছিলেন মুসলিম বিশ্বের শ্রেষ্ঠ দার্শনিক। তার চিন্তাধারাকে মুসলিম ধর্মতত্ত্বের বিবর্তন বলে ধরা হয়। ফালাসিফা বা দার্শনিকদের বিরুদ্ধে তিনি বলেন- দার্শনিক মতবাদ কখনও ধর্মীয় চিন্তার ভিত্তি হতে পারে না। প্রয়োজনীয় সত্য সম্পর্কে শুধু ওহির জ্ঞান পাওয়া সম্ভব। তিনি সমকালীন দার্শনিকদের দর্শন-চিন্তার অপূর্ণতা দেখতে পান এবং তাদের সমালোচনা করেন। তাহাফাতুল ফালাসিফা গ্রন্থে তিনি দার্শনিকদের চিন্তার শূন্যতা প্রমাণ করেন।

মৃত্যু

এই মহামনীষী খ্রিষ্টাব্দ ১১১১ সনের ১৯ ডিসেম্বর মোতাবেক ৫০৫ হিজরি সনে নিজ জন্মভূমি তুস নগরীতে সুস্থ অবস্থায় মৃত্যুবরণ করেন। ইতিহাস থেকে জানা যায়, মৃত্যুর দিন ভোর বেলায় তিনি ফজরের নামাজ আদায় করেন এবং তার ভাইয়ের কাছ থেকে নিয়ে নিজ হাতে কাফনের কাপড় পরিধান করেন এবং কেবলার দিকে মুখ করে শুয়ে পড়েন। এভাবেই এই নশ্বর পৃথিবী থেকে বিদায় নেন এই মহান দার্শনিক। ইরানের অমর কবি ফেরদৌসীর সমাধির পাশে তাকে সমাহিত করা হয়। এটাই বহুল প্রচলিত।

ইমাম গাজ্জালীর বাণী চিরন্তনীঃ

গ্রিক দর্শনের সঙ্গে ইসলামের ঘোর মোকাবেলার দিনে তিনিই ছিলেন মুসলমানদের কর্ণধার। আর এ সংগ্রামে ইসলামী ধর্মশাস্ত্র বিজয়ী হয়ে ছিল। শরিয়ত ও মারেফাতকে পরস্পরের সান্নিধ্যে এনেছিলেন। তিনি সুফিবাদের পরিপূর্ণতা দান করেন। তার গ্রন্থের অসংখ্য বাণী আমাদের মনকে নাড়া দেয়।

সুফি ইবনে আরাবী’র 30 টি শ্রেষ্ঠ দার্শনিক উক্তি | Best Bangla Quotes about Life

1. আকাঙ্ক্ষা রাজাকে দাস বানায় আর ধৈর্য দাস থেকে রাজা বানায়।

2. আপনি যা ভালবাসেন তা পেতে, আপনাকে প্রথমে ধৈর্য ধরতে হবে যা আপনি ঘৃণা করেন।

3. কর্ম ছাড়া জ্ঞান অপচয় এবং জ্ঞান ছাড়া কর্ম মূর্খতা।

4. মানুষের প্রশংসায় আপনার হৃদয়কে আনন্দিত হতে দেবেন না এবং তাদের নিন্দায় দুঃখিত হবেন না।

5. আমি কখনও আমার নিজের আত্মার চেয়ে কঠিন কিছু মোকাবেলা করিনি, যা কখনও আমাকে সাহায্য করে এবং কখনও কখনও আমার বিরোধিতা করে।

6. জ্ঞান মাটিতে বীজের মতো মানুষের আত্মায় সম্ভাবনাময়ভাবে বিদ্যমান; শেখার মাধ্যমে সম্ভাবনা বাস্তব হয়ে ওঠে।

7. আপনাকে অবশ্যই আপনার হৃদয়কে বোঝাতে হবে যে আল্লাহ যা নির্ধারণ করেছেন তা আপনার জন্য সবচেয়ে উপযুক্ত এবং সর্বাধিক উপকারী।

8. খারাপ চরিত্রের মানুষ নিজের আত্মাকে শাস্তি দেয়।

ইমাম-গাজ্জালীর-বাণী,-Imam-Gazzali-Quotes-in-Bangla,-ইমাম-গাজ্জালীর-উক্তি

9. আপনি যদি পরকালের জন্য এখনই প্রস্তুত না হন তবে আপনি কখন করবেন?

10. দু’জন মানুষের মধ্যে অপ্রীতিকর প্রেম সৌন্দর্য বা কিছু সুবিধার কারণে নয়, বরং নিছক আধ্যাত্মিক সখ্যতার কারণে তীব্র হয়।

11. আপনি যদি এখন নিজেকে নিয়ে ব্যস্ত থাকেন তবে আপনি নিজেকে নিয়ে ব্যস্ত থাকবেন। আপনি যদি এখন আল্লাহর সাথে ব্যস্ত থাকেন তবে আপনি তখন তাঁর সাথে থাকবেন।

সাফল্যের অপর নামই অধ্যবসায়।

ইমাম গাজ্জালী

13. যে বলে সব গান হারাম, সেও দাবি করুক পাখির গান হারাম।

14. শক্ত কথায় রেশমের মতো নরম অন্তরও পাথরের মতো শক্ত হয়ে যায়।

15. জ্ঞানের সাথে বুদ্ধিমত্তার সংযোগ না ঘটলে কাউকে প্রকৃত জ্ঞানী বলা যায় না।

16. ধর্মের কলুষতা আসে সেগুলোকে নিছক কথা ও চেহারায় পরিণত করা থেকে।

17. আল্লাহর উপর সম্পূর্ণ ভরসা করা হল সেই সন্তানের মত যে গভীরভাবে জানে যে সে মাকে না ডাকলেও মা তার অবস্থা সম্পর্কে সম্পূর্ণ অবগত এবং তার দেখাশোনা করছেন।

18. যতদূর সম্ভব কারো সাথে কোনো বিষয়ে বিবাদ করবেন না। কারণ তর্ক-বিতর্কের মধ্যে ক্ষতি অনেক বেশি এবং উপকারের চেয়ে এর মন্দই বেশি।

19. ক্রোধ মনুষ্যত্বের আলোকশিখা বন্ধ করে দেয়।

ইমাম-গাজ্জালীর-বাণী,-Imam-Gazzali-Quotes-in-Bangla,-ইমাম-গাজ্জালীর-উক্তি

20. চরিত্রহীন নারী বিষাক্ত সাপের ন্যায়, ধরতে গেলে নরম, কিন্তু তার ছোবল মারাত্মক।

21. জান্নাতে যাওয়ার পথ হল চড়াই-উৎরাই যেখানে জাহান্নাম হল উতরাই। তাই জাহান্নামে না গিয়ে জান্নাতে যাওয়ার সংগ্রাম আছে।

22. জলবিন্দুর সুখ নদীতে হারিয়ে যায়।

23. যে ব্যক্তি একা মানুষের কাছ থেকে সত্য নির্ধারণ করবে সে বিভ্রান্তির ময়দানে হারিয়ে যাবে। বরং সত্য জানুন, এবং আপনি তার লোকদের জানতে পারবেন।

24. লোকেরা আত্মতৃপ্তির সাথে গণনা করে যে তারা তাদের প্রার্থনার পুঁতির উপর কতবার ঈশ্বরের নাম পাঠ করেছে, কিন্তু তারা কতগুলি অলস শব্দ বলেছে তা গণনা করার জন্য তারা কোনও পুঁতি রাখে না।

25. আত্মাকে শরীরের যত্ন নেওয়া উচিত, যেমন মক্কায় যাওয়ার পথে তীর্থযাত্রী তার উটের যত্ন নেয়; কিন্তু তীর্থযাত্রী যদি তার উটকে খাওয়ানো এবং সাজানোর জন্য তার পুরো সময় ব্যয় করে তবে কাফেলা তাকে ছেড়ে চলে যাবে এবং সে মরুভূমিতে মারা যাবে।

26. যাদের জ্ঞান নেই তারা যদি আলেমদের নিয়ে সমালোচনা পরিহার করে তাহলে মতানৈক্যের অবসান হবে।

27. জেনে রাখুন, হে প্রিয়তমা, সেই মানুষটিকে ঠাট্টা বা এলোমেলোভাবে সৃষ্টি করা হয়নি, বরং বিস্ময়করভাবে তৈরি করা হয়েছে এবং কিছু মহান পরিণতির জন্য। যদিও তিনি চিরস্থায়ী নন, তবুও তিনি চিরকাল বেঁচে আছেন; এবং যদিও তার শরীর খারাপ এবং পার্থিব, তবুও তার আত্মা উচ্চ এবং ঐশ্বরিক।

28. ঈশ্বরের মধ্যে কোন দুঃখ বা কষ্ট নেই। আপনি যদি সমস্ত দুঃখ-কষ্ট থেকে মুক্ত হতে চান, তাহলে ঈশ্বরকে আঁকড়ে ধরুন এবং সম্পূর্ণরূপে তাঁর দিকে ফিরে যান, অন্য কারও কাছে না। প্রকৃতপক্ষে, আপনার সমস্ত দুঃখকষ্ট এখান থেকে আসে।

Tag: ইমাম গাজ্জালীর বাণী, Imam Gazzali Quotes in Bangla, ইমাম গাজ্জালীর উক্তি

জ্ঞানের অম্বেষী এবং সম্পদের লোভী এই দুই ধরনের লোক কখনো তৃপ্ত হতে পারে না।

ইমাম গাজ্জালী

30. যদি কোন জ্ঞানীকে অন্য জ্ঞানীদের নামে কটু কথা বলতে দেখো তাহলে তাকে এড়িয়ে চলো।

ইমাম-গাজ্জালীর-বাণী,-Imam-Gazzali-Quotes-in-Bangla,-ইমাম-গাজ্জালীর-উক্তি

31. মানবজীবনের সবচেয়ে বড় কৃতিত্ব হচ্ছে তার মন এবং জবাবনকে নিয়ন্ত্রণে রাখায় সমর্থ হওয়া।

32. একজন মানুষ তখন মানুষ নয় যখন তার প্রবণতার মধ্যে রয়েছে আত্মভোলা, লোভ, মেজাজ এবং অন্য লোকেদের আক্রমণ করা।

33. দুনিয়াতে সবচেয়ে বোকা ও নির্বোধ সে, যে নিজেকে পবিত্র দাবী করে এবং নিজেই নিজের প্রশংসা করে।

34. অর্থ কি বিদগ্ধ পুরুষদের হৃদয়কে বিচলিত করে? তিনি উত্তর দিয়েছিলেন, “যাদের হৃদয় অর্থের দ্বারা পরিবর্তিত হয় তারা শেখে না।

35. জ্ঞানের সারমর্ম হল আনুগত্য ও উপাসনা কি তা জানা।

36. যে ব্যাক্তি অন্যের খারাপ চরিত্র নিয়ে অভিযোগ করলো, সে নিজের চরিত্রের খারাপ দিকটি প্রকাশ করে দিলো।

37. যে ব্যক্তি ভালো কাজের আদেশ দেয় এবং খারাপ কাজ নিষেধ করে, তার ধৈর্য, সহানুভূতি, জ্ঞান ও প্রজ্ঞা থাকতে হবে।

38. ঈশ্বরের প্রতি ভালবাসা হল সমস্ত স্টেশনের সুদূরতম নাগাল, সর্বোচ্চ স্তরের সূর্য, এবং ভালবাসার পরে কোন স্থান নেই, এর ফল এবং তার পরিণতি ছাড়া।

39. যে ব্যক্তি চল্লিশ পেরিয়ে যায় তার গুণাবলীকে তার পাপকে প্রাধান্য না দিয়ে, সে যেন জাহান্নামের জন্য প্রস্তুত হয়। এই উপদেশটি জ্ঞানী মানুষের জন্য যথেষ্ট।

40. যে নাকের থলিতে মাথা পুঁতে রাখে, সে অদৃশ্য জগৎ দেখার আশা করতে পারে না। – ইমাম গাজ্জালীর বাণী

41. স্রষ্টার প্রত্যেকটি ফয়সালাই ন্যায়বিচারের ওপর ভিত্তিশীল। সুতরাং কোন অবস্থাতেই অভিযোগের ভাষা মুখে উচ্চারন না করা।

42. উপকারী জ্ঞানতো সেটাই যা আপনার মাঝে স্রষ্টাভীতি সৃষ্টি করবে, আপনার সীমাবদ্ধতার ব্যাপারে আপনাকে সচেতন করবে, দুনিয়ার প্রতি আসক্তি কমিয়ে দিবে, আখিরাতের প্রতি আকাঙ্ক্ষা বাড়াবে এবং আপনার কাজের ত্রুটিগুলোর ব্যাপারে আপনার চোখকে উণ্মুক্ত করে দিবে যেন আপনি সেগুলো সংশোধন করতে পারেন।

43. তিনটি অভ্যাস মানুষের জন্য সর্বমূখী কল্যাণ ডেকে আনে- সৃষ্টিকর্তার ইচ্ছার প্রতি সন্তষ্ট থাকা, বিপদের সময় দু’হাত তুলে খোদার কাছে সাহায্য চাওয়া এবং যে কোন সংকটে ধৈর্য ধারণ করা।

ইমাম-গাজ্জালীর-বাণী,-Imam-Gazzali-Quotes-in-Bangla,-ইমাম-গাজ্জালীর-উক্তি

আমি আদব শিখেছি বেয়াদবের কাছে।

ইমাম গাজ্জালী

45. আমার দোষ তুমি আমাকেই বলো।

46. তিনটি বস্তু মানুষকে ধ্বংস করে দেয়। লোভ, হিংসা ও অহংকার।

47. আয়নায় নিজের চেহারা দেখ, যদি সুদর্শন হও তবে পাপের কালিমা লেপন করে ওকে কুৎসিত করো না! আর যদি কালো-কুশ্রী হয়ে থাক, তবে ওকে পাপ-পঙ্কিলতা মেখে আরও বীভৎস করে তুলো না।

মাওলানা জালালউদ্দিন রুমি’র 40 টি অমিয় উক্তি | Maulana Rumi Best Quotes Bangla

ইমাম গাজ্জালি (রহ•) ইসলামকে মধ্যযুগীয় অনৈসলামিক দার্শনিক চিন্তাধারার পঙ্গুকারী প্রভাব থেকে মুক্ত করে পবিত্র কোরআন-হাদিসের শিক্ষায় মুসলমানদের ফিরিয়ে আনেন। তাই তার এই অবিস্মরণীয় অবদানের জন্য তাকে ‘হুজ্জাতুল ইসলাম’ বা ‘ইসলামের রক্ষক’ বলা হয়ে থাকে।

Tag: ইমাম গাজ্জালীর বাণী, Imam Gazzali Quotes in Bangla, ইমাম গাজ্জালীর উক্তি

Source: Wikipedia

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest

0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x