Gohine Dola

সেরা কিশোর উপন্যাস | 10 Best Teenage Novel Bangla

বাংলা সাহিত্যের সেরা কিশোর উপন্যাস এর তালিকা করা দূরহ হলেও 10টি সেরা কিশোর উপন্যাস বাছাঁই করা হলো।

বই মানুষকে শোকে – সান্তনা, দুঃখে – পাশে, ব্যর্থতায় – ধৈর্য ধারনের শক্তি জোগায়। আর পড়া মানুষকে স্মার্ট ও জ্ঞানী করে তোলে। নেতৃত্ব দিতে চাইলে আপনাকে পড়তে হবে।

10টি সেরা কিশোর উপন্যাস এর তালিকাঃ

1. আমি তপু – মুহম্মদ জাফর ইকবাল | এক কিশোরের বেঁচে থাকার ইতিহাস।

আমি তপু উপন্যাসটি চ্যাম্পিয়নদের চ্যাম্পিয়ন নিঃসঙ্গ এক কিশোরের বেঁচে থাকার ইতিহাস।

সরল কাহিনী, মাত্র 121 পৃষ্ঠা, কাঠখোট্টা শব্দ বা বাক্য বা ঘটনা নেই, নেই কোন নীতিবাক্য, মাথা এলোমেলো করে দেওয়ার মত কোন বাক্য নেই।

পার্ল পাবলিকেশন্স থেকে 2005 সালে ‘আমি তপু’ শীর্ষক কিশোর উপন্যাসটি অমর একুশে বই মেলায় প্রকাশিত হয়। উপন্যাসটির মূল চরিত্র আরিফুল ইসলাম তপু। সে-ই এই উপন্যাসের কথক সবেমাত্র অষ্টম শ্রেণীতে পড়ে। কিন্তু এই ছোট জীবনে বহু তিক্ত অভিজ্ঞতার সাক্ষী হয়েছে সে।

2. চাঁদের পাহাড় – বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় | দুঃসাহাসিক, রোমাঞ্চকর, অভিযাত্রিক কাহিনী

দুঃসাহাসিক, রোমাঞ্চকর, অভিযাত্রিক কাহিনী অত্যন্ত রোমাঞ্চর একটি উপন্যাস। উপন্যাসটি পড়ার সময় প্রতিটি লাইনে প্রতিটি মুহুর্তে এই উপন্যাসের নায়ক শঙ্করের সহযোদ্ধা মনে হবে।

সেরা কিশোর উপন্যাস Best Teenage Novel Bangla

এই উপন্যাসের মাধ্যমে স্বপ্নের সত্যতা অনুসন্ধান, ভাগ্যের বিপর্যয়, প্রকৃতির প্রতিকূলতার সাথে প্রতিনিয়ত মানুষের যে লড়াই, যে সাহস, ধৈর্য্য, আত্মপ্রত্যয় ও বীরত্বের নিকট পরাজিত হতে পারে সকল প্রতিকুলতা। উপন্যাসটি পড়ে আফ্রিকার অনেক জানা- অজানা প্রাকৃতিক সৌন্দর্য, জন্তু-জানোয়ার, পাহাড়-পর্বত, মরুভূমি ইত্যাদি সম্পর্কে এমন জানা যাবে যেন পাঠক এক রুদ্ধঃশাস অভিযান করে আসছে। অসাধারণ এই উপন্যাসটি অবশ্যই পড়া উচিত।

3. দিপু নাম্বার টু – মুহম্মদ জাফর ইকবাল | দুঃসাহসিক অ্যাডভেঞ্চারে পরিপূর্ণ একটি স্মৃতি।

দীপু নাম্বার টু এই কিশোর উপন্যাস’টি মুহাম্মদ জাফর ইকবাল 1984 সালে লিখেছিলেন। এ উপন্যাসে রচিত হয়েছে ছোটবেলার স্কুলের স্মৃতি, বন্ধুদের সাথে ছোট ছোট যুদ্ধ জয়ের কাহিনী, দল বেধেঁ খেলার আনন্দ, মা-বাবার ভালবাসাকে গভীরভাবে উপলব্ধি করাসহ অনেক কিছু। ‘দীপু নাম্বার টু’ কিশোর উপন্যাসটি আমাদের অন্তরে চিরস্থায়ী জায়গা করে নিয়েছে।

লেখকের কথাঃ
‘দীপু নাম্বার ‍টু’ এখনও আমার খুব প্রিয় উপন্যাস। আমার খুব সৌভাগ্য এই দেশের ছেলেমেয়েরা এই উপন্যাসটিকে ঠিক আমার মতোই গভীর ভালোবাসার সাথে গ্রহণ করেছিল। প্রায় তিন দশক আগে লেখা এই উপন্যাসটি আজ আবার নূতন আঙ্গিকে সময় প্রকাশন থেকে বের হতে যাচ্ছে, এই সময়টিতে আমি আমার শিশু কিশোর পাঠক পাঠিকাদের গভীর মমতার সাথে স্মরণ করছি।
– মুহম্মদ জাফর ইকবাল

4. দ্য আলকেমিস্ট – পাওলো কোয়েলহো | মহামূল্যবান ‍গুপ্তধনের সন্ধান ।

গল্পের নায়ক সান্তিয়াগো ষোল বছর পর্যন্ত পাঠশালায় ছিল। সে লাতিন পড়েছে, পড়েছে স্প্যানিশ আর ধর্মতত্ত্ব। বাবা মা চেয়েছিল সে হবে যাজক, পরিবারে আসবে সম্মান। কিন্তু তার ইচ্ছা ছিল পৃথিবীকে জানার, মনে হয়েছে ঈশ্বর আর পাপ সম্পর্কে জানারচে এসব অনেক বেশি গুরুত্বপূর্ণ। তাই সাহস করে বাবাকে বলেই ফেলল, যাজক হতে চায় না। চায় ঘুরে ঘুরে পৃথিবীটাকে দেখতে।

বাবা আর কোন কথা না বলে পরদিন ছেলের হাতে ধরিয়ে দেয় স্প্যানিশ সোনার তিনটা মোহর। কোনদিন ছেলের কাজে লাগবে বলে রেখেছিল। বাবা বলল, পশুর পাল কিনে নিও। মাঠ থেকে মাঠে ঘুরে বেড়াও। বাবার আশীর্বাদ পড়ল ছেলের উপর। সান্তিয়াগো দেখতে পায় বাবার চোখজোড়া। অবাক হয়ে দেখে, সেখানেও পৃথিবী ঘোরার উদ্দাম নেশা ঝিলিক খেলে যাচ্ছে। এখনো সে কামনা মুছে যায়নি। যুগ যুগ ধরে প্রোথিত বুকের ভিতর।

দ্যা আলকেমিস্ট, পাওলো কোয়েলহো’র একটি পূর্ণাঙ্গ জ্ঞান ভান্ডার। বইটি জীবন দর্শন, পরিবর্তন ও চিত্তবিনোদনের জন্য কিশোরসহ সব বয়সী পাঠক সমাজে বিরাট অবদান রেখেছে।

5. তিন গোয়েন্দা ভলিউম – রকিব হাসান |

তিন গোয়েন্দা বিদেশী গল্পগুলো থেকে অনুপ্রাণিত হয়ে লেখা দেশী স্বাদের কিশোর থ্রিলার। এটা যেমন কয়েকটা প্রজন্মকে বইপ্রেমী বানিয়েছে, আনন্দ-বেদনার সঙ্গী হয়েছে লাখো কিশোরের;

তিন গোয়েন্দা পড়ে থ্রিলারের স্বাদ আর আনন্দ শুধু নয়, পৃথিবীর কত বিচিত্র সব তথ্যাবলী জানতে পারে একজন পাঠক। শিক্ষা মানে শুধু পাঠ্যবই পড়া নয়, শিক্ষা জ্ঞানের উন্মুক্ত দ্বারও। তিন গোয়েন্দার মত বই পড়ে যেমন আনন্দ পাওয়া যায় তেমনি দারুণ কিছু শেখাও যায়, জ্ঞানার্জনটাও হয় খুব ভালোভাবেই। আর যারা গোয়েন্দা হওয়ার নেশায় বিভোর হয়, কে বলবে তাদেরও কেউ কেউ হয়তো একদিন বাস্তবের গোয়েন্দাও হয়ে যান।

6. বোতল ভূত – হুমায়ুন আহমেদ

অনেক মজার একটি বই। কিশোরদের জন্য অসম্ভব ভালো লাগার মতো একটি বই। বড়রাও সমানভাবে উপভোগ করতে পারবে।

কাহিনি সংক্ষেপ: ঘটনাক্রমে বাচ্চা একটি ছেলের হাতে বোতলে ভরা একটি ভূত এসে পড়ে। ঘটতে থাকে নানান মজার মজার ঘটনা। কিন্তু বইয়ের শেষে রয়েছে টুইস্ট। সত্যিই কি ঘটেছিল জানতে দেরি না করে বইটি পড়ে ফেলুন।

7. 6টি কিশোর উপন্যাস – কাজী আনোয়ার হোসেন

ইসকুল বাড়ি, ছোটকুমার, ঘরের শত্রু, ফুলবাগান, ক্লাস এইট, ইতিকথা। এ-ছয়টি কিশোর উপন্যাস একসঙ্গে এক মলাটে পাওয়া যাবে। অসাধারন রোমাঞ্চকর কিশোর উপন্যাসগুলো কিশোরসহ সকল বয়সীদের খুব ভালো লাগবে।

বাংলা সাহিত্যের 10টি সেরা উপন্যাস

8. অপারেশন নীলাঞ্জনা – মুহম্মদ জাফর ইকবাল

এটি একটি কিশোর উপন্যাস। বইয়ের কাহিনীতে থ্রিলিং-এ ভরপুর, এই যেন কি হয়ে গেলা এরকম। কিন্তু বইটির বিষয়বস্তু অত্যন্ত স্পর্শকাতর এবং সকল বয়সী পাঠকদের জন্যই গুরুত্বপূর্ণ একটি বার্তা বহন করে। সমাজের এক শ্রেণির লোক নিজেদের ক্ষমতার জোরে প্রকৃতিকে ধ্বংস করে পাহাড়ি অঞ্চলে বিলাসবহুল হোটেল, স্থাপনা নির্মাণ করছে। ফলে হাজার হাজার অসহায় নিম্নবিত্ত এবং আদিবাসি শ্রেণির লোকজন ভিটেছাড়া পথে বসছে। এরকম সমসাময়িক এবং বাস্তবিক চিত্রই ফুটিয়ে তোলা হয়েছে এই বইটিতে।

9. সাইমুম সিরিজ ১ : অপারেশন তেলআবিব ১ – আবুল আসাদ

সাইমুম সিরিজ বাংলাদেশী লেখক আবুল আসাদ রচিত একটি থ্রিলার ঘরনার উপন্যাস সিরিজ। এই সিরিজে ইতিহাস, ভূগোল এবং বিভিন্ন দেশের সংস্কৃতির উল্লেখ আছে, বিশেষ করে ইসলামি ইতিহাস ও ইসলামি সংস্কৃতির উল্লেখ আছে। ‘সাইমুম সিরিজ’ বাংলাদেশের অন্যতম জনপ্রিয় সিরিজ।

10. এক ডজন একজন – মুহম্মদ জাফর ইকবাল

উপরের তিনটা ফ্ল্যাটে রাহেলা খাতুনের তিন ছেলে মেয়ে থাকে। চার তলার ছাদে আরেকটা ফ্ল্যাট তৈরি হওয়ার কাজ শুরু হয়ে থেমে গেছে সেখানে একটা বড় খালি রুম এই বাসার পাঁচ নাতি নাত্নির দখলে। রাহেলা খাতুনের চার ছেলেমেয়ের তিন বউ জামাই মিলে সাতজন, নাতি নাত্নি পাঁচজন, এই নিয়ে এক ডজন। রাহেলা খাতুনকে নিয়ে হলো এক ডজন একজন।

এখানে উল্লেখিত প্রতিটি বই নিসন্দেহে অসাধারন। এই তালিকার বাহিরে আরো রোমাঞ্চকর, ভালো, বিখ্যাত কিশোর উপন্যাস আছে, সেসব এই বইগুলোর মাধ্যমে খুঁজে পাওয়া যাবে। প্রিয়জনকে বই উপহার দিন।

7টি বিখ্যাত গোয়েন্দা বই শার্লক হোমস পড়া কেন প্রয়োজন

বইগুলো রকমারিতে পাওয়া যাবে

Exit mobile version