Site icon Gohine Dola

#1 চাঁদের পাহাড়ঃ দুঃসাহাসিক, রোমাঞ্চকর, অভিযাত্রিক কাহিনী

চাঁদের পাহাড় রিভিউ

চাঁদের পাহাড়: বাঙালীর ছেলে শঙ্করের এক দুঃসাহাসিক, অভিযাত্রিক কাহিনী ।

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় জন্ম: ১২ সেপ্টেম্বর, ১৮৯৪, উত্তর চব্বিশ পরগনা, ভারত। তিনি ছিলেন আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম শীর্ষস্থানীয় একজন ভারতীয় বাঙালি লেখক। তিনি সর্বাধিক পরিচিত রচনাটি আত্মজীবনীমূলক উপন্যাস, পথের পাঁচালী। চলচ্চিত্রগুলি: পথের পাঁচালী, অপরাজিতা, অপুর দুনিয়া। মৃত্যু: ০১ নভেম্বর, ১৯৫০, কলকাতা, ভারত।

চাঁদের পাহাড় উপন্যাস রিভিউ

বাঙালীর ছেলে শঙ্কর, পাকা খেলোয়ার, নামজাদা বক্সার, ওস্তাদ সাঁতারু-এফ-এ পাশ করে সুবোধ ছেলের মতো কাজকর্মের সন্ধান করল না, দেশান্তরের হাতছানি পেয়ে সে পাড়ি দিল সুদুর পূর্ব-আফ্রিকায়। উগান্ডা রেলওয়ের নতুন লাইন তৈরি হচ্ছিল-চাকরী পেয়ে গেল। ডিয়েগো আলভারেজ নামে দুর্ধর্ষ এক পর্তুগীজ ভাগ্যান্বেষীর সঙ্গ ধরে মহাদুর্গম রিখটারস্‌ভেলড পর্বতে অজ্ঞাত এক হীরের খনির সন্ধানে চলে গেল।

ডিঙ্গোনেক বা বুনিপ নামে অতিকায় এবং অতিক্রুর এক দানব-জন্তু সেই হীরের খনি আগলিয়ে থাকত। পর্যটকেরা যার নাম দিয়েছেন চাঁদের পাহাড় সেই রিখটারসভেলড পর্বতে গিয়ে জীবনমৃত্যু নিয়ে শঙ্করকে যে রোমাঞ্চকর ছিনিমিনি খেলতে হল তা আশ্চর্য বিবরণ যে-কোন বয়সের কল্পনাকে উত্তেজিত করবে।

বিখ্যাত ভ্রমণকারীদের অভিজ্ঞতা অনুসরণে আফ্রিকার বিভিন্ন অঞ্চলের ভৌগোলিক সংস্থান এবং প্রাকৃতিক দৃশ্যাদির যথাযথ বর্ণনা দিয়েছেন লেখক। এবং গল্পের পাশাপাশি হুবহু আফ্রিকার পরিবেশের যে-সব নিপুণ ছবি আঁকা হয়েছে তা বাংলা বইয়ের জগতে আদর্শ স্থানীয়। বিভূতিভূষণের হাতে তরুণ এবং সকল শ্রেণীর পাঠকের জন্য লেখা এ-বই ক্ল্যাসিক হিসেবে পরিগণিত হবার যোগ্য।

বাংলা সাহিত্যের 10টি সেরা উপন্যাস

চাঁদের পাহাড় কেন উচিত

দুঃসাহাসিক, রোমাঞ্চকর, অভিযাত্রিক কাহিনী যারা পড়তে ভালবাসেন বা আগে পরেননি “চাঁদের পাহাড়” তাদের জন্য অত্যন্ত রোমাঞ্চর একটি উপন্যাস। উপন্যাসটি পড়ার সময় প্রতিটি লাইনে প্রতিটি মুহুর্তে এই উপন্যাসের নায়ক শঙ্করের সহযোদ্ধা মনে হবে।

এই উপন্যাসের মাধ্যমে স্বপ্নের সত্যতা অনুসন্ধান, ভাগ্যের বিপর্যয়, প্রকৃতির প্রতিকূলতার সাথে প্রতিনিয়ত মানুষের যে লড়াই, যে সাহস, ধৈর্য্য, আত্মপ্রত্যয় ও বীরত্বের নিকট পরাজিত হতে পারে সকল প্রতিকুলতা। উপন্যাসটি পড়ে আফ্রিকার অনেক জানা- অজানা প্রাকৃতিক সৌন্দর্য, জন্তু-জানোয়ার, পাহাড়-পর্বত, মরুভূমি ইত্যাদি সম্পর্কে এমন জানা যাবে যেন পাঠক এক রুদ্ধঃশাস অভিযান করে আসছে। অসাধারণ এই উপন্যাসটি না পড়ে না থাকলে অবশ্যই পড়া উচিত।

বইটি রকমারি থেকে সংগ্রহ করতে পারেন

Exit mobile version